শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০১:২৩ অপরাহ্ন

বিচারকের কারাদণ্ড, একইদিনে জামিন ও সাজা স্থগিত

বিচারকের কারাদণ্ড, একইদিনে জামিন ও সাজা স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আদালত অবমাননার অপরাধে কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সোহেল রানাকে বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছিলেন হাইকোর্ট। কিন্তু ৩ ঘণ্টা পর দুপুরে হাইকোর্টের একই বেঞ্চ তাকে জামিন দেন।

পরে একইদিন বিকেলে সাজা স্থগিত করে আদেশ দেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এই আদেশ দেন। আগামী ২০ নভেম্বর পর্যন্ত এ সাজা স্থগিত থাকবে। এর আগে সকালে বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ সাজার রায় দেন এবং পরে আপিলের শর্তে জামিন দেন।

আরও পড়ুন: হাইকোর্টের আদেশ আমান্য : বিচারককে কারাদণ্ড দিলেন হাইকোর্ট

আদালতে অভিযুক্ত বিচারক সোহেল রানার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।

তিনি বলেন, প্রথমে সাজা দিলেও পরে আপিল করার শর্তে আদালত সোহেল রানাকে এক মাসের জামিন দিয়েছেন। সাজার পরপর জামিনের বিষয়ে তিনি বলেন, হাইকোর্ট সোহেল রানাকে ৩০ দিনের সাজা ও ৫ হাজার টাকা জরিমানা করেছিলেন। একইসঙ্গে ৭ দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলেছিলেন। কিন্তু আমাদের ফৌজদারি কার্যবিধির একটা প্রভিশন আছে ৪২৬ (২)।

এ ধারায় সাজা যদি এক বছর বা তার চেয়ে কম হয় তাহলে সংশ্লিষ্ট আদালত অর্থাৎ যে আদালত সাজা দিয়েছেন সেই আদালত তার জামিন মঞ্জুর করতে পারেন। এই প্রভিশন অনুযায়ী আমরা সাজা প্রদানকারী আদালতে আপিলের শর্তে জামিন আবেদন করি। আদালত সন্তুষ্ট হয়ে মো. সোহেল রানাকে ৩০ দিনের জামিন দিয়েছেন। আগামী রোববার আমরা সাজার বিরুদ্ধে আপিল করব।

উল্লেখ্য, কুমিল্লার একটি ফৌজদারি মামলার কার্যক্রম স্থগিত করে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। বিচারক সোহেল রানা হাইকোর্টের ওই আদেশ অমান্য করে বিচার কাজ চালিয়ে যান। এ কারণে তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করেন ওই মামলার আসামি মামুন। সেই অভিযোগ শুনানিতে প্রমাণিত হয়। বিচারক সোহেল রানা এ ব্যাপারে নিঃশর্ত ক্ষমা চান। কিন্তু আদালত তাকে ক্ষমা না করে শাস্তি দেন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |